২০১৮ এর জানুয়ারি থেকে এমপিওভুক্ত হচ্ছেন চার হাজার শিক্ষক

0 104

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার স্কুল-কলেজ ও মাদরাসার চার হাজার দুইশ চারজন শিক্ষককে এমপিওভুক্ত করা হচ্ছে। ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে তারা এমপিও সুবিধা পাবেন বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে।

ইতোমধ্যে শিক্ষামন্ত্রণালয়ে তালিকাভুক্ত শিক্ষকদের নামের তালিকা ও ব্যয় সংক্রান্ত তথ্য পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। তালিকাভুক্তদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান এবং অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োগপ্রাপ্ত এমপিওবিহীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা রয়েছেন।

 

মাউশি সূত্রে জানা গেছে, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার স্কুল-কলেজ ও মাদরাসার ২০১১ সালের ১৩ নভেম্বর জারিকৃত পরিপত্রের পরে অনুমোদিত কম্পিউটার (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), বিজ্ঞান এবং অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োগপ্রাপ্ত এমপিওবিহীন শিক্ষকদের এমপিওভুক্ত করা হবে। তাদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শিক্ষক ১,৬৫৬ জন, বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ২৬৫ জন এবং অতিরিক্ত অনুমোদিত শাখার ২,২৯২ জন শিক্ষক।

জানা গেছে, শিক্ষকদের এ বাবদ বার্ষিক নতুন করে ব্যয় হবে ৯১ কোটি ৮৬ লাখ ৩৪ হাজার টাকা। গত বুধবার মাউশির মহাপরিচালক অধ্যাপক এসএম ওয়াহিদুজ্জামান সাক্ষরিত শিক্ষকদের তালিকা শিক্ষামন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে তালিকাভুক্ত শিক্ষকরা এমপিও সুবিধা ভোগ করবেন।

এ বিষয়ে মাউশির মহাপরিচালক ওয়াহিদুজ্জামান জাগো নিউজকে বলেন, বিভিন্ন বেসরকারি স্কুলের বিভিন্ন বিষয়ভিত্তিক শিক্ষকদের তালিকা চাওয়া হয়। ৪ হাজার ২০৪ জন শিক্ষকের তথ্য ও ব্যয়ের হিসাব পাঠানো হয়েছে। শিক্ষকদের এমপিও বাবদ অর্থ মন্ত্রণালয় রাষ্ট্রীয় কোষাগার থেকে ব্যয়ের অনুমোদন দিলে শিক্ষামন্ত্রণালয় তা বাস্তবায়ন করবে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে এসব শিক্ষক এমপিওভুক্তের জন্য আন্দোলন করে আসছিলেন। তাদের সার্বিক বিষয় বিবেচনা করে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মন্তব্য
Loading...