স্মৃতিশক্তি বাড়াতে সাহায্যে করবে যে সমস্ত খাবার

0 91

গবেষণায় দেখা গেছে, কিছু কিছু খাবার আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। একারণে যাদের স্মৃতিশক্তি কিছুটা দুর্বল তারা মস্তিষ্কের উর্বরতা বাড়াতে খাদ্য তালিকায় কয়েকটি খাবার এবং পানীয় যোগ করতে পারেন।

ক্যাফেয়ন জাতীয় খাবারে বিশেষ এক ধরনের উপাদান থাকে যা মনোযোগ বাড়তে সাহায্য করে। যদিও তা সাময়িক। কিন্তু তারপরেও ক্লান্তি কাটিয়ে কাজে মনোযোগ আনতে এ জাতীয় পানীয় সাহায্য করে।

কমলা কিংবা যেকোন ধরনের ফলের রস স্মৃতি কিংবা চিন্তাশক্তি বাড়ায়, মানসিক সক্ষমতাও বৃদ্ধি করে। তাই স্মৃতিশক্তি বাড়াতে বেশি করে ফলের রস খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সকালের নাস্তা স্মৃতিশক্তি এবং মনোযোগ বাড়াতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, যেসব শিক্ষার্থীরা সকালে ঠিকমতো নাস্তা করে তারা অন্যদের তুলনায় পড়াশোনায় ভাল করে। সকালে নাস্তার তালিকায় আঁশসমৃদ্ধ খাবার, ফল, দুধ এগুলো রাখা উচিত। তবে  কখনোই বেশি খাওয়া ঠিক নয়। কারণ গবেষণায় এটাও দেখা গেছে, যারা সকালের নাস্তায় প্রচুর ক্যালরিসমৃদ্ধ খাবার খায় তাদের মনোযোগের ঘাটতি থাকে।

ওমেগা ৩ সমৃদ্ধ মাছ মস্তিষ্কের জন্য দারুন উপকারী। সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ থাকে। এ জাতীয় মাছ ভুলে যাওয়া , অবসাদ এবং ষ্ট্রোকের ঝুঁকিও কমায়। হার্ট ও ব্রেইন ভাল রাখতে সপ্তাহে দুই দিন এ জাতীয় মাছ খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

যেকোন ধরনের বাদাম এবং বীজ ভিটামিন ই আর এন্টিঅক্সিডেন্টের বিরাট উৎস। বয়সের সঙ্গে সঙ্গে ভুলে যাওয়ার যে প্রবণতা থাকে তা কমাতে সাহায্য করে বাদাম। ডার্ক চকোলেটেও শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট , কাফেইন জাতীয় পদার্থ থাকে-যা মনোযোগ বাড়াতে সাহায্য করে।

ব্লুবেরি ফল আলঝাইমার রোগের ঝুঁকি কমায়। গবেষকরার বলছেন, খুব বেশি অথবা কম খাওয়া ঠিক নয়।  খুব ভারী খাবার খেলে যে কেউ ক্লান্ত হয়ে যেতে পারে। তাই ব্রেইন ভাল রাখতে এবং সুস্থ থাকতে পরিমিত কিন্তু সুষম খাবার খাওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা।

এছাড়া স্মৃতিশক্তি বাড়াতে রাতে ভাল ঘুম হওয়াটা জরুরি। সেই সঙ্গে নিয়মিত ব্যয়াম এবং মেডিটেশন করলে চিন্তা করার শক্তি বাড়বে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্র : ওয়েবএমডি

মন্তব্য
Loading...