মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস: প্রযুক্তির মহাসম্মেলনে অংশ নিয়েছে বাংলাদেশ

0 37

ফুটবলের শহর বার্সেলোনা, কিন্তু ফেব্রুয়ারি-মার্চ এলেই পাল্টে যায় স্পেনের এই শহরের বেশভূষা। বার্সেলোনার ফিরা গ্রান ভিয়া ও ফিরা মনজুয়িকের ৯৪ হাজার বর্গমিটার এলাকা জুড়ে এখন ব্যস্ততা কেবলই মোবাইল ফোন এবং টেলিযোগাযোগ খাতের অন্যান্য আনুষাঙ্গিক নিয়ে। ১১ বছর যাবত এমনটাই হয়ে আসছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি)-এর কারণে! কিন্তু, দেশীয় প্রযুক্তিপ্রেমীদের জন্য এর চাইতে বড় খবর- মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস এ বাংলাদেশের টানা অংশগ্রহণ। এমডব্লিউসি-তে বাংলাদেশী প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের টানা ১০ম বার অংশগ্রহণে এই চমকের সৃষ্টি হয়েছে!

প্রতিষ্ঠানসূত্রে জানা গেছে, আন্তর্জাতিক টেলিযোগাযোগ খাতের সবচেয়ে বড় এই প্রদর্শনীর এবারের আসরে রিভ সিস্টেমস প্রদর্শন করছে নতুন প্রযুক্তি – ইলিগাল ভিওআইপি ডিটেকশন সল্যুশন এবং মোবাইল ওটিটি। অবৈধ ভিওআইপি শনাক্ত করতে উদ্ভাবিত ‘ইলিগাল ভিওআইপি ডিটেকশন সল্যুশন’ নিয়ে রেগুলেটরি প্রতিষ্ঠান এবং টায়ার ওয়ান মোবাইল অপারেটর সমূহের মাঝে সমঝোতা হওয়াকে আশাব্যঞ্জক হিসাবে দেখছে রিভ পরিবার। অন্যদিকে, ওটিটি সেবায় অডিও কলের পাশাপাশি রয়েছে এসএমএস, গ্রুপ চ্যাট, ফাইল শেয়ারিং ও ভিডিও কলসহ মোবাইল টপআপের সুবিধা। এই সেবা বর্তমানে ভারতী এয়ারটেলসহ বিভিন্ন টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ব্যবহার করছে।

‘ক্রিয়েটিং এ বেটার ফিউচার’ শীর্ষক ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া চার দিনের এই মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের তৃতীয় দিন বুধবার রিভ সিস্টেমসের নিজস্ব প্যাভিলিয়ন পরিদর্শন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) টিআইএম নুরুল কবীর এবং বিটিআরসি’র সিনিয়র অ্যাসিস্টেন্ট ডিরেক্টর খালেদ ফয়সাল রহমান প্রমুখ।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে রিভের প্রদর্শিত বিভিন্ন পণ্য ও সেবা পর্যবেক্ষণ শেষে বাংলাদেশ প্রতিনিধি দল প্রযুক্তি শিল্পের বিকাশে রিভের ভূমিকা নিয়ে এর প্রতিষ্ঠাতা ও গ্রুপ সিইও এম রেজাউল হাসানের সঙ্গে মত বিনিময় করেন। এসময় আরও উপস্থিত ছিলেন রিভ সিস্টেমসের প্রধান নির্বাহী কর্মকর্তা আজমত ইকবাল এবং হেড অব গ্লোবাল সেলস রায়হান হোসেন।

এমডব্লিউসিতে নিয়মিত অংশগ্রহণ প্রসঙ্গে রিভের গ্রুপ সিইও এম রেজাউল হাসান জানান, টেলিযোগাযোগ খাতের নেতৃস্থানীয়দের অংশগ্রহণে এ সম্মেলন শুধু আঞ্চলিক নয়, গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সেক্টরেও।

“একই সঙ্গে রেগুলেটর প্রতিষ্ঠান ও অপারেটরদের কাছে পণ্য ও সেবা প্রদর্শনের জন্য এমডব্লিউসি একটি দারুণ সুযোগ! ইলিগাল ভিওআইপি ডিটেকশন সল্যুশন নিয়ে ইতোমধ্যে আমরা একাধিক আফ্রিকান, সিআইএস ও অন্যান্য উপমহাদেশীয় প্রতিষ্ঠানের কাছ থেকে ব্যপক সাড়া পেয়েছি।”

উল্লেখ্য, রিভ সিস্টেমস-এর প্রধান কার্যালয় সিঙ্গাপুরে এবং গবেষণা ও উন্নয়ন কেন্দ্র বাংলাদেশ ও ভারতে। এছাড়াও রিভ-এর উপস্থিতি রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, হংকং ও যুক্তরাজ্যে। বর্তমানে বিশ্বের ৭৮টির বেশি দেশে রিভ সিস্টেমস উদ্ভাবিত বিভিন্ন আইপি পণ্য ও সেবা এক যুগেরও বেশি সময় ধরে ব্যবহৃত হচ্ছে।

মন্তব্য
Loading...