বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা বিটকয়েন লেনদেনে

0 101

ভার্চুয়াল মুদ্রা হিসেবে বিটকয়েন, ইথেরাম, রিপেল, লিটকয়েন দেশে লেনদেনে সতর্ক থাকার অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক। রোববার বাংলাদেশ ব্যাংকের ফেইসবুক পেইজে একটি বিজ্ঞপ্তি দিয়ে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রা লেনদেন অনুমোদনহীন এবং এটি লেনদেনে সতর্ক থাকার পরামর্শ  দেয়া হয়েছে ।

ওই বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এসব ভার্চুয়াল মুদ্রা যেহেতু দেশে কোনো বৈধ কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত নয়, তাই এসব মুদ্রার বিপরীতে কোনো প্রকার আর্থিক দাবির  স্বীকৃতি থাকে না।

বাংলাদেশ ব্যাংক কিংবা অন্য কোনো কর্তৃপক্ষ এসব ভার্চুয়াল মুদ্রাকে বৈধতা না দেওয়ায় এটি বাংলাদেশ বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৭৪, সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এবং মানি লন্ডারিং আইন ২০১২ এর পরিপন্থী। তাই এসব মুদ্রা বিনিময় থেকে বিরত থাকার কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এছাড়াও এভাবে ভার্চুয়াল মুদ্রা বিনিময়ের ফলে অনিচ্ছাকৃত মানি লন্ডারিং অথবা সন্ত্রাসে অর্থায়ন সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে বলেও সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তাই বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন, লেনদেনে সহায়তা এবং এর প্রচার থেকে বিরত থাকার জন্য সর্বসাধারণকে অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।

ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থা হিসেবে পরিচিত বিটকয়েন  নিয়ে বেশকিছু দিন থেকেই আলোচনা হচ্ছে। তবে সম্প্রতি হঠাৎ করেই এর দাম বৃদ্ধি পেলে এটি আরও পরিচিত হতে থাকে। তবে আবারও বিটকয়েনের দাম কমতে শুরু করেছে।

মন্তব্য
Loading...