পায়ে হেঁটে ভ্রমণ নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন

0 89

পায়ে হেঁটে ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে লিখিত বই ‘‘দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ’’ এর মোড়ক উন্মোচিত হলো ২৮ ফ্রেব্রুয়ারী ২০১৭ বইমেলা প্রাঙ্গনে। পায়ে হেঁটে ৪৬ দিন ধরে ভ্রমণের কষ্টকর ও আনন্দময় ভ্রমণের স্মৃতিনিয়ে লেখা এই বই পাঠককে একটি পূর্ণ ভ্রমণের বিস্তারিত জানতে সাহায্য করবে।

লেখক জাহাঙ্গীর আলম শোভন। সাহিত্য প্রকাশ এর ব্যানারে লায়ন মোহাম্মদ ইমরান সম্পাদিত বইটি ভিন্ন স্বাদের লেখনি ও পায়ে হাঁটা ভ্রমণের চমকপ্রদ সব স্মৃতি নিয়ে লেখা। ৫০ হাজার শব্দ, ১৯২ পৃষ্ঠা, ৯৬টি ছবিতে ভরা এই সুন্দর বই। সাধারণত ২০০ পৃষ্ঠার একটি বইয়ের দাম হয় তিনশা টাকা। কিন্তু পাঠকরে ক্রয় ক্ষমতা বিবেচনা করে এই বইয়ের দাম ধরা হয়েছে ২৫০ টাকা। আর বইটি বিক্রি হচ্ছে মাত্র ২০০ টাকায়।
উপস্থিত থেকে মোড়ক করেছেন। ইক্যাব প্রেসিডেন্ট জনাব রাজিব আহমেদ, কবি খুরশিদ আলম সাগর, ই ক্যাব ডিরেক্টর নাসিমা আক্তার নিশা ট্যুর বিডির শামীমা আকতার আতিকা, সাইদ রহমান, সুলতানা জাহান নিশাত, নেয়ামত উল্যাহ মহান, হাবিবুর রহমান খান ও হোসেন আহমদ।

রাজিব আহমেদ বলেন, অনলাইনে জাহাঙ্গীর আলম শোভন একজনি জনপ্রিয় লেখক তার লেথা সুখপাঠ্য। পায়ে হেঁটে ভ্রমণের এই বইটি পড়ে পাঠক আপ্লুত হবে। নাসিমা আকতার নিশা বলেন, শোভনের পায়ে হাঁটা সফর আমরা ফেসবুকে দেখে উপভোগ করেছি। এখন সেটা আমরা বইতে বিস্তারিত জানতে পারবো। সাইদ রহমান বলেন, ই কমার্স উদ্যোক্তাদের শোভনের জনপ্রিয়তা নতুন নয়। বাংলাদেশে ট্যুরিজম নিয়ে তার প্রচুর লেখনি রয়েছে। এই বই পাঠের মাধ্যমে সাধারণ পাঠকরাও তার বইয়ের সাথে পরিচিত হবে। হাবিবুর রহমান বলেন, বিদেশী অফসেটে ছাপা বইটির কোয়ালিটি খুব ভালো। ‍ এতে রয়েছে তেঁতুলিয়ার পথ, পঞ্চগড় পাড়ি দিয়ে,  ঠাকুরগাঁও এর পথপরিক্রমা, সমৃদ্ধির দিনাজপুর, নীলফামারী নীলাম্বর, রংপুরের দ্বারপ্রান্ত, গাইবান্ধার বন্ধনে, বগুড়ার মাটির ছোঁয়ায়, মাটি ও মানুষের সিরাজগঞ্জ, টাঙ্গাইলের পথ ধরে, গাজীপুর হয়ে পথচলা, ঢাকার ঢাকঢোল, নারায়ণগঞ্জের কথকতা, মুন্সীগঞ্জের পথের ধারে, কুমিল্লার থে প্রান্তরে, ফেনী যখন পেরিয়েছি, চট্টগ্রামের প্রবেশপথ,  বনবাদাড়ে কক্সবাজারে,  টেকনাফের দিনগুলো, ও সর্বদক্ষিণের বাংলাদেশে

লেখক বলেন, এই সফরে আমার নিজের চোখে দেখা অভিজ্ঞতাসমূহ আমার বর্ণনা করেছি। আমার অনুভূতি ও মতামতও লিখেছি। ভ্রমণের বিভিন্ন দিক নিয়ে বইটি লেখা হয়েছে। প্রতিটি বিষয় আলাদা করে তুলে ধরা হয়েছে যাতে পাঠকদের বুঝতে সহজ হয়।

বইটি প্রকাশ করেছে সাহিত্য দেশ। সহযোগিতা www.tour.com.bd,প্রচ্ছদ কাজী সোহরাব পারভেজ, প্রচ্ছদের ছবি রুহুল কুদ্দুছ ছোটন। ১৯২ পৃষ্ঠার বইটির দাম ২৫০ টাকা। ২শ পৃষ্ঠার একটি অফসেট ছাপা বইয়ের দাম ৩০০ টাকা হলেও পাঠকদের ক্রয় ক্ষমতার কথা ভেবে এই বইটি মাত্র ২০০ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। জানালেন বইটির প্রকাশক সফিকুল ইসলাম। অনলাইনে বইটি কেনা যাবে www.tour.com.bd, www.rokomari.com, www.keelay.com, www.dinratri.com, www.kangaroosworld.com এবং www.cholbe.com থেকে।

মন্তব্য
Loading...