অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন দেশের ৪০ এর কম বয়সীরাই বেশি আয়কর দিচ্ছে

0 88

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে রাজস্ব কম, চাহিদা বেশি। এটি একটি অপবাদ। যা এখনো আছে। কিন্তু এতে পরিবর্তন আসছে, এটা লক্ষণীয়। আয়করদাতার সংখ্যা ১৪ লাখ থেকে বেড়ে ৩০ লাখে দাঁড়িয়েছে। সবচেয়ে খুশির বিষয় হলো, এখন যারা কর দিচ্ছেন তাদের বয়স ৪০ বছরের নিচে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত রাজস্ব ভবনে ঢাকা জেলার সর্বোচ্চ ভ্যাটদাতা প্রতিষ্ঠান ও জাতীয় পর্যায়ের ৯টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তাদের হাতে সম্মাননা কার্ড ও ক্রেস্ট তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের যুব সমাজ মনে করে, রাষ্ট্র তাদের জন্য কিছু করছে। সুতরাং রাষ্ট্রের জন্য তাদের কিছু করা উচিত। এ দেশটাকে তরুণ সমাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। তাদের হাতেই দেশের ভবিষ্যৎ এবং তাদের হাতেই ভবিষ্যৎ আরো উজ্জ্বল হবে আশা করি।

বিশেষ অতিথির বক্তব্যে ড. আব্দুর রাজ্জাক বলেন, জিডিপি প্রবৃদ্ধির তুলনায় রাজস্ব আদায় বাড়েনি। ভ্যাট আদায়ের মাধ্যমে কর-জিডিপি অনুপাত বাড়ানো সম্ভব। তিনি বলেন, এফবিসিসিআইসহ ব্যবসায়ীদের বিরোধিতার কারণে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সম্ভব হয়নি। যেসব কারণে আইন বাস্তবায়ন পেছাচ্ছে সেটি চিহ্নিত করে নির্ধারিত সময়ের মধ্যে সংশোধন, পরিমার্জন করতে হবে। এছাড়া ব্যবসায়ীদের প্রশিক্ষণ ও জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

শিল্পমন্ত্রী বলেন, দেশের স্বচ্ছল জনগোষ্ঠীর মধ্যে কর প্রদানের প্রবণতা এখনো আশানুরূপ নয়। প্রায় ১৬ কোটি মানুষের মধ্যে এখন পর্যন্ত ই-টিআইএনধারীর সংখ্যা প্রায় ৩৩ লাখ। এদের মধ্যেও প্রায় সাড়ে ১৮ লাখ নিয়মিত আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। যারা নিয়মিত আয়কর রিটার্ন জমা দেন, তাদের প্রায় অর্ধেক সরকারি, আধা-সরকারি কিংবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত। কর পরিশোধের ক্ষেত্রে এ ধরনের নেতিবাচক মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, পৃথিবীর সব দেশেই ভ্যাট-ব্যবস্থা কার্যকর আছে। নতুন ভ্যাট আইন বাস্তবায়নের আগে আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে সেটিকে পরিমার্জন করতে হবে। আগামীতে ব্যবসায়ী চেম্বারগুলো ভ্যাট আদায়ে সম্পৃক্ত হবে বলে জানান তিনি।

প্রথমবারের মতো সারাদেশে নিয়মিত ভ্যাট রিটার্ন জমা দেয়া ৩৫ হাজার প্রতিষ্ঠানকে সম্মাননা কার্ড দেবে এনবিআর। ভ্যাট সপ্তাহ উপলক্ষে সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেটগুলো ভ্যাটদাতাদের সম্মাননা কার্ড দেবে। এছাড়া রোববার এক অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে ৯টি প্রতিষ্ঠান এবং জেলা পর্যায়ে সর্বোচ্চ ১৪০ ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়।

সম্মাননা ও পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো
উৎপাদন খাতে ভ্যাট সম্মাননা পাচ্ছে নরসিংদী গ্যাস ফিল্ড, গাজীপুর মির্জাপুরের হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও সাভার নবীনগরের বার্জার পেইন্টস। ব্যবসা ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট দেয়ার সম্মাননা পাচ্ছে গাজীপুর গজারিয়ার এসসি জনসন প্রাইভেট লিমিটেড, ঢাকার গুলশানের ইউনিমার্ট লিমিটেড ও মিরপুরের প্রিন্স বাজার লিমিটেড। সেবাখাতে সম্মাননা পাচ্ছে ফাইবার এট হোম লিমিটেড, ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড, মেসার্স ব্যুরো ভেরিতাস লিমিটেড।

এর আগে সকালে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে একটি সংক্ষিপ্ত র‌্যালি বের করে এনবিআর। র‌্যালিতে অভিনেতা-অভিনেত্রী ও খেলোয়াড়রা উপস্থিত ছিলেন।

মন্তব্য
Loading...