ওয়ার্ডপ্রেস ঢাকা কমিউনিটির উদ্যোগে ওয়ার্কশপ

0 42

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এবং ডেভলপারদের জন্য “ওয়ার্কশপ অন ওয়ার্ডপ্রেস ফ্রন্ট-এন্ড অ্যান্ড ব্যাক-এন্ড” শীর্ষক শিরোনামে একটি কর্মশালার আয়োজন করেছে ওয়ার্ডপ্রেস ঢাকা কমিউনিটি।

আজ ৩০শে মার্চ, শুক্রবার বিকাল ৪টায় রাজধানীর বাংলামটরস্থ বিশ্ব সাহিত্য কেন্দ্রে কর্মশালাটি আয়োজিত হয়। ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ব্লগিং, ওয়ার্ডপ্রেসের জন্য হোস্টিং, ওয়ার্ডপ্রেস থিম ডিজাইন এবং ডেভলপমেন্ট এবং ওয়ার্ডপ্রেস সিকিউরিটিসহ ওয়ার্ডপ্রেস সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কর্মশালায় আলোচনা করা হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর পরিচালক (ফরেন অ্যাফেয়ার্স) এবং সার্চ ইংলিশ এর প্রতিষ্ঠাতা জনাব রাজিব আহমেদ।

কর্মশালাটিতে বক্তব্য রাখেন সার্চ ইংলিশ এর প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ, এক্সোনহোস্ট এর প্রধান নির্বাহী সালেহ আহমেদ, এডিএন ডিজিটাল এর হেড অব ইঞ্জিনিয়ারিং নির্ঝর আঞ্জুম, নুসরাটেক এর প্রধান নির্বাহী নেয়ামত উল্যাহ মহান এবং নুসরাটেক এর ফ্রন্ট-এন্ড ডেভলপার শরীফ মোহাম্মদ ইউনুস।

কর্মশালায় সভাপতিত্বের বক্তব্যে রাজিব আহমেদ বলেন, “ওয়েব সেক্টরে ক্যারিয়ার গড়তে ওয়ার্ডপ্রেস সম্পর্কে সবারই কমবেশি ধারনা থাকা দরকার। বাংলাদেশের তরুণদের ওয়ার্ডপ্রেস এর নানা বিষয়ে দক্ষ করে তুলতে ওয়ার্ডপ্রেস ঢাকা কমিউনিটি সক্রিয় ভাবে কাজ করছে এবং আমি এর সাধুবাদ জানাই। নিয়মিত এধরনের কর্মশালা ওয়ার্ডপ্রেস ক্যারিয়ারে আসা নবাগতদের অনেক কিছু শিখতে সাহায্য করে।”

ওয়ার্ডপ্রেস ঢাকা কমিউনিটির অর্গানাইজার আবুল খায়ের জানান, “ওয়ার্ডপ্রেস এই মূহুর্তে পুরো ইন্টারনেটের ৩০ শতাংশ ওয়েবসাইটের ক্ষমতায়ন করছে। কাজেই বিশ্বব্যাপি এর জনপ্রিয়তার সঙ্গে তৈরী হয়েছে অসংখ্য কাজের সুযোগ। স্থানীয় ব্যবহারকারী এবং ডেভলপারদের যাতে ওয়ার্ডপ্রেসে আরও বেশি দক্ষ করে তোলা যায়, সেই লক্ষ্যে ওয়ার্ডপ্রেস ঢাকা কমিউনিটি নিয়মিত লোকাল ইভেন্ট আয়োজন করছে।”

কর্মশালায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ওয়ার্ডপ্রেস ঢাকা কমিউনিটির কো-অর্গানাইজার নাঈম জামান, জায়েদ সিফাত এবং আরিফুর রহমান।

কর্মশালার এক পর্যায়ে চার নারী উদ্যোক্তা ফারজানা তামান্না, জান্নাত কাদের চৌধুরী, সিন্থিয়া জান্নাতি এবং মারজানা খানম এর উদ্যোগ ফোর ড্যামসেলস কর্তৃক ঢাকা শহরের পথ খাবারের উপর রচিত ই-বুক এর মোড়ক উন্মোচন করা হয়।

কর্মশালাটির গোল্ড স্পন্সর হিসেবে ছিলো এক্সোনহোস্ট এবং সিলভার স্পন্সর ছিলো এনআর হোস্টিং। কর্মশালার সকল অংশগ্রহণকারীদের এক্সোনহোস্ট ৪০% মূল্য ছাড় দিয়েছে এবং এনআর হোস্টিং এক বছরের জন্য বিনামূল্যে হোস্টিং ব্যবহারের সুযোগ দিয়েছে।

মন্তব্য
Loading...